আমার ব্লগে আপনাকে স্বাগতম

এই ব্লগে আসার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।
আমার এই ক্ষুদ্র প্রচেষ্টা যদি ভালো লাগে তবে মন্তব্য দিন। আপনার মন্তব্য আমার লেখা উন্নয়নে সহায়তা করবে। পড়তে থাকুন এবং নিয়মিত চোখ রাখুন।

ফেসবুকে পছন্দ করেছেন

বুধবার, ১৮ মে, ২০১১

একটি শখের দুঃস্বপ্ন


দুঃস্বপ্ন দেখতে কারোই ভালো লাগার কথা নয়। কিন্তু আমার একটা দুঃস্বপ্ন আছে, যেটা আমি খুব শখ করে লালন করি। ইচ্ছে হলেই চোখ বন্ধ করে দেখি। প্রচণ্ড ভয়ে ঘেমে উঠি, জেগে উঠি, চমকে উঠি, আবার ঘুমাই, আবার দেখি, আবার জাগি, এ এক অদ্ভুত অনুভূতি। বাস্তব এবং পরাবাস্তব জগতের মিস্রনে জগাখিচুড়ী পাকানো এক আজব স্বপ্ন। প্রচণ্ড স্বপ্নবাজ হওয়ার কারনেই বোধহয় শখ করে দুঃস্বপ্ন দেখি, ভাবি, লিখতে বসি একে নিয়ে। কিন্তু কি দেখি সেই স্বপ্নে যা আমাকে এতো ভাবায়, জাগায়?? এই প্রশ্নের উত্তর আমি নিজেও জানি না, কেন জানি না তা ও জানি না। অবচেতন মনের কোন এক কোনায় ছোট্ট একটুকরা কালো নয়, নিলাভ গোলাপি মেঘ হয়ে এটা দেখা দেয়। স্বপ্নের ভেলায় ভেসে ভেসে, ভাবনার সমুদ্দুর পার করে অবিরাম শুধু ছুটে চলি সেই শখের দুঃস্বপ্নের দিকে। আমি যেন কোন পথিক নই। এ যেন আমার অতি পরিচিত পথ, যেন কত সহস্র বছর ধরে এই পথ পাড়ি দিয়ে ঢুঁকে গেছি ব্যাপক ঘোরের মাঝে।

রিমঝিম বৃষ্টি সেই দুঃস্বপ্নের খুব প্রিয়। আমার মনের ঘরের ছাদে যখন রিমঝিম বৃষ্টি পরে, সেই শব্দে আমার চোখ জুরে নেমে আসে নিস্তব্দ ঝিমুনি, এই ঝিমুনি মুহূর্তে সে আসে চুপিচুপি, ধিরপায়ে, আলতো করে স্পর্শ করে আমার গাল, চোখ, আর একটু ঘুম ঢেলে দেয় আমার চোখে.......
এরপর..............
আমাকে প্রচণ্ড নাড়িয়ে, কাঁপিয়ে দিয়ে যায়। স্বপ্ন ভেঙ্গে অবাক হয়ে চারিদিক দেখি, সব অচেনা, অজানা মনে হয়, নেশার্ত ঘোরলাগা মনে হয় নিজেকে। মনে হয় আমি যেন কোন ভিনগ্রহে চলে এসেছি। এমন লাগবেই না কেন?? আমি তো তখন এতো গভীরে ছিলাম যেখান থেকে উঠতে একটু সময় লাগে। সেই ঘোরের ভিতর থাকতে থাকতেই আবার স্বপ্নাচ্ছন্ন হই, আবার চমকাই, আবার জাগি, আবার ঘামি, আবার ঘুমাই, আবার দেখি, আবার জাগি, আবার চমকাই, আবার ঘুমাই, আবার দেখি আমার প্রিয় সেই শখের দুঃস্বপ্ন....................   

Protected by Copyscape Web Plagiarism Finder

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

trafficG