আমার ব্লগে আপনাকে স্বাগতম

এই ব্লগে আসার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।
আমার এই ক্ষুদ্র প্রচেষ্টা যদি ভালো লাগে তবে মন্তব্য দিন। আপনার মন্তব্য আমার লেখা উন্নয়নে সহায়তা করবে। পড়তে থাকুন এবং নিয়মিত চোখ রাখুন।

ফেসবুকে পছন্দ করেছেন

বুধবার, ২০ জুন, ২০১২

আউটসোর্সিং এবং ফ্রিল্যান্সিং (Outsourcing & Freelancing )


জুন ছিল কিউবি ল্যাপটপ মেলার ২য় দিন। সেদিন হোটেল রূপসী বাংলায় মেলার পাশাপাশি আয়জন করা হয়েছিল তথ্যপ্রযুক্তি বিষয়ক বিভিন্ন সেমিনার। Computer source ltd. হোটেলের মার্বেল হলে আয়োজন করেছিল Logitech এর সৌজন্যে Meet the Bloggers & press নামক একটি অনুষ্ঠান। সেখানে প্রথম আলো ব্লগের পক্ষ থেকে ছিলাম আমি, আশরাফুল কবির ভাই, সফেদ কুহেলি, অনিন্দ্য অন্তর অপু, সাজ্জাদ হোসাইন ধূসর এবং শিমুল ফেরদৌস। আমাদের অনুষ্ঠান ছিল টা থেকে। কুহেলি, আমি, আশরাফুল কবির ভাই এবং ধূসর সেখানে আগেই পৌঁছে গেছিলাম। সৌভাগ্যক্রমে সেদিন টা থেকে বকুল হলে ছিল BDOSN (Bangladesh Open Source Network) এর পক্ষ থেকে আউটসোর্সিং এর উপরে বিশেষ সেমিনার। প্রথম আলো ব্লগের মোডারেটর হাসিভ ভাই এর সুবাদে আমরা জন অংশগ্রহন করেছিলাম সেখানে। সেখানে প্রধান বক্তা হিসেবে ছিলেন মুনির হাসান স্যার।

আউটসোর্সিং সম্পর্কে আমার পূর্বের তেমন ধারনা ছিল না। আমি মনে করতাম সকল আউটসোর্সিংই হল PTC (Paid To Click). আমার ধারনা সম্পূর্ণ ভুল প্রমান করে আমি শিখলাম যে, আউটসোর্সিং এক বিরাট সম্ভাবনার নাম। কিন্তু আমরা সাধারন যারা আছি, আমাদের কাছে এর সঠিক তথ্য পৌছায় না। যার কারনে আউটসোর্সিং সম্পর্কে অধিকাংশ মানুষ ভুল জানে এবং ভুল বুঝে। আমার আজকের এই লেখার উদ্দেশ্য হচ্ছে আউটসোর্সিং সম্পর্কে আমাদের ভুল ধারনা একটু পরিবর্তন করা।

একটা উদাহরন দিলে সহজে বুঝবেন, মনে করুন আমাদের বাসার কিছু কাজ আছে, যা আমরা নিজেরা করিনা। কাজের বুয়া দিয়ে করাই। বিনিময়ে আমরা তাকে পে করি। আউটসোর্সিং অনেকটা এমন। আবার এর মধ্যে কিছু বুয়া আছে যারা পার্মানেন্ট কাজ করে না। যাদেরকে বলি ছুটা বুয়া। আবার কিছু আছে পার্মানেন্ট কাজ করে, তাকে আমরা বলি বান্ধা বুয়া। এমনি ভাবে পৃথিবীর বিভিন্ন কোম্পানি বা ব্যক্তি তাদের কাজটি কখনও স্থায়ী এমপ্লয়ি দিয়ে করায় আর কখনও খুঁজে নেয় কিছু ফ্রিল্যান্সারদের। ফ্রিল্যান্সার দিয়ে কাজ করানোর সুবিধা হচ্ছে, কাজদাতারা সল্প খরচে মানসম্পন্ন কাজ নির্দিষ্ট সময়ের মধ্যে পেয়ে যায় এতে খরচ অনেক কমে যায়। অপরদিকে প্রচুর কাজের সুযোগ সৃষ্টি হয়। আউটসোর্সিং মুলত হয় কিছু মার্কেটপ্লেস এর মাধ্যমে। যেখানে অনেক ফ্রিল্যান্সারগন উনাদের প্রোফাইল নিয়ে কাজের অপেক্ষায় থাকেন। ব্যাপারটা অনেকটা এমন যে, আমরা যখন কোন বাজারে যাই, তখন অনেক বিক্রেতা তাদের পণ্য নিয়ে অপেক্ষা করে। আমরা দেখে শুনে যেটা ভালো হয় সেটা কিনি। 

মার্কেটপ্লেস গুলোর মধ্যে কিছু জনপ্রিয় মার্কেটপ্লেস হচ্ছে
1.      www.oDesk.com
2.      www.Freelancer.com
3.      www.vWorker.com
4.      www.Elance.com
5.      www.GetACoder.com
6.      www.ScriptLance.com
7.      www.ThemeForest.net
8.      www.GraphicRiver.net
9.      www.ActiveDen.net

আরও বিস্তারিত জানার জন্য কিছু সাইট

এই সাইট গুলো থেকে বিভিন্ন রকম পি.ডি.এফ. ফাইলসহ প্রচুর তথ্য ডাউনলোড করতে পারবেন।

একটা কথা মনে রাখা জরুরী, আউটসোর্সিং করতে হলে যে আপনাকে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হতে হবে এমন কিছু নয়, হতে পারে আপনি ভালো আর্টিকেল বা প্রিভিউ লেখেন বা ভালো অনুবাদক বা আপনি যদি ভালো গ্রাফিক্স জানেন, বা খুব ভালো MS OFFICE এর কাজও পারেন তবেও চলবে। অন্তত কোন একটা কাজে আপনাকে পারদর্শী হতে হবে। আর সাথে কিছু কম্পিটারের সাধারন জ্ঞান থাকলেই আউটসোর্সিং শুরু করা যায়।

আপনাদের সুস্বাস্থ্য এবং সুন্দর জীবন কামনা করছি।
oDesk Certified MS PowerPoint 2007 Expert


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

trafficG